What is a computer? Describe the characteristics of computers - কম্পিউটার বলতে কী বুঝ? কম্পিউটারের বৈশিষ্ট্যগুলো বর্ণনা কর।

Mofizur Rahman
0

What is a computer? Describe the characteristics of computers - কম্পিউটার বলতে কী বুঝ? কম্পিউটারের বৈশিষ্ট্যগুলো বর্ণনা কর।

মাস্টার্স আইসিটি সাজেশন ও উত্তর
১ম অধ্যায়: কম্পিউটার ও আইসিটি পরিচিতি

What is a computer? Describe the characteristics of computers - কম্পিউটার বলতে কী বুঝ? কম্পিউটারের বৈশিষ্ট্যগুলো বর্ণনা কর।

১ নং প্রশ্ন: (ক). কম্পিউটার কী বা কম্পিউটার বলতে কী বুঝ? NU (Mas)-18,19, DU (Mas)-14
১ নং প্রশ্ন: (খ). কম্পিউটারের বৈশিষ্ট্যগুলো বর্ণনা কর। NU (Mas)-14,18, DU (Mas)-15

উত্তরঃ ক নং প্রশ্নের উত্তর:

কম্পিউটার এর সংজ্ঞা - Definition of computer:

কম্পিউটার:

কম্পিউটার একটি ইংরেজী শব্দ, যা ল্যাটিন শব্দ কম্পুটেয়ার থেকে উদ্ভুত- যার অর্থ গণনাকারী। এটি একটি যন্ত্র কাজেই একে আভিযানিক অর্থে গণনাকারী যন্ত্র বলা যায়। প্রাথমিক অবস্থায় এটাকে শুধু গণনার কাজে ব্যবহার করা হত। বর্তমানে এর ব্যবহার এবং বিস্তৃতি মানুষের কর্মজগতের সর্বত্রই বিদ্যমান।


কম্পিউটারের যান্ত্রিক বৈশিষ্ট্য - Mechanical Features of Computer:

কম্পিউটার একটি ইলেকট্রনিক্স যন্ত্র। অন্যান্য ইলেকট্রনিক যন্ত্রের সংঙ্গে কম্পিউটারের মূলত দুটি পার্থক্য আছে

  1. সাধারণ ইলেকট্রনিক যন্ত্রের সাহায্যে দু'একটির বেশী কাজ করা যায় না। কিন্তু কম্পিউটারের সাহায্যে অনেক রকম কাজ করা যায়।
  2. কম্পিউটার মানুষের দেয়া নির্দেশ অনুযায়ী কাজ করতে পারে। কোন বিষয়ে সিদ্ধান্ত গ্রহন, বর্জন এবং অন্যান্য কাজ করার জন্য কম্পিউটারকে বুদ্ধি দিয়ে দেওয়া হয়। এরপর মানুষের চাহিদা মত কম্পিউটার ফলাফল প্রকাশ করতে পারে। কাজ করার জন্য কম্পিউটারের রয়েছে যথেষ্ট স্মৃতিশক্তি।

কম্পিউটারের কাজ করার বৈশিষ্ট্য - Features of Computer Working:

  1. দ্রুত গতিতে কাজ করা।
  2. নির্ভুলভাবে কাজ করা।
  3. স্মৃতি সংরক্ষণ
  4. ক্লান্তিহীনতা।

কম্পিউটারের ব্যবহার - Use of Computer:

বর্তমানে কম্পিউটারের ব্যবহার সর্বত্র। অফিস আদালতে, শিক্ষাঙ্গনে, চিকিৎসাক্ষেত্রে, যোগাযোগ ব্যবস্থা নিয়ন্ত্রনে, প্রতিরক্ষা খাতে কম্পিউটারের ব্যবহার বিশেষ উল্লেখযোগ্য।

 

উত্তর: খ নং প্রশ্নের উত্তর:

কম্পিউটারের বৈশিষ্ট্য - Computer Features:

কম্পিউটারের জনপ্রিয়তা এবং এর বহুমুখী ব্যবহারের পেছনে রয়েছে এর কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। এই বৈশিষ্ট্যগুলো হচ্ছে


কম্পিউটারের দ্রুতগতি - Computer Speed:

কম্পিউটার অত্যন্ত দ্রুতগতিতে কাজ করতে পারে। এর কারণ বৈদ্যুতিক সংকেতের মাধ্যমে এটি কাজ করে। কম্পিউটার প্রতি সেকেন্ডে লক্ষ কোটি যোগ, বিয়োগ, গুণ, ভাগ ইত্যাদি হিসাব করতে পারে। কম্পিউটারের এক একটি কাজ করতে যে সময় প্রয়োজন তা প্রকাশ করতে মিলি সেকেন্ড, মাইক্রোসেকেন্ড, ন্যানো সেকেন্ড ইত্যাদি একক ব্যবহৃত হয়।


কম্পিউটারের নির্ভুল কাজ - Precision work of computer:

কম্পিউটারের এত দ্রুত গতি সত্ত্বেও এটি নির্ভুলভাবে কাজ করে থাকে। এর কারণ কম্পিউটারের যে কোন কাজই একটি নির্দিষ্ট প্রোগ্রামের মাধ্যমে সম্পন্ন করে থাকে। এই প্রোগ্রামটি নির্ভুল হলে এবং একে দেওয়া ডেটা নির্ভুল হলে কম্পিউটার ১০০% নির্ভুল ফলাফল দিয়ে থাকে। তবে প্রোগ্রাম বা ডেটা ভুল হলেও কম্পিউটার এগুলো দিয়েই ফলাফল তৈরি করতে পারে, এটি নিজে কোন ভুল করে না।


কম্পিউটারের ক্লান্তিহীনতা - Computer Fatigue:

কম্পিউটার একটি যন্ত্র, তাই এটা দিন রাত ক্লান্তিহীন এবং বিরক্তিহীন ভাবে অবিরাম কাজ করতে পারে। একই কাজ বারবার করলেও এটি নির্ভুল ভাবে করতে পারে যা মানুষের পক্ষে অসম্ভব।


কম্পিউটারের স্মৃতি - Computer Memory:

এটি এর বিশাল স্মৃতি ভান্ডারে কোটি কোটি ডেটা অনির্দিষ্ট কাল পর্যন্ত সংরক্ষণ করে রাখতে পারে। নির্দেশ পাওয়া মাত্র কম্পিউটার এই স্মৃতি ভান্ডার থেকে খুব কম সময়ে প্রয়োজনীয় ডেটা এর ব্যবহারকারীকে প্রদান করতে পারে।


কম্পিউটারের বহুমুখীতা - Computer Versatility:

বহুমুখী ব্যবহার কম্পিউটারের একটি অনন্য বৈশিষ্ট্য। সাধারন হিসাব নিকাশ থেকে শুরু করে জটিল বৈজ্ঞানিক সমস্যার সমাধান, ডেটা আদান প্রদান, ডেটা সংরক্ষণ, ডেটা খুজে পাওয়া বা সাঁচ করা, শিক্ষা, বিনোদন, টেলিযোগাযোগ ইত্যাদি বহুবিধ কাজেই কম্পিউটার ব্যবহার হয়ে থাকে।


কম্পিউটারের সুক্ষতা - Computer Security:

কম্পিউটার খুব সুক্ষভাবে ফলাফল প্রদানে সক্ষম। গাণিতিক হিসাবের ক্ষেত্রে এটি দশমিকের পরে অনেক ডিজিট পর্যন্ত ফলাফল প্রদান করতে পারে।


কম্পিউটারের স্বয়ংক্রিয়তা - Computer Automation:

এটি নির্দেশ পাওয়া মাত্রই স্বয়ংক্রিয়ভাবে কাজ সমাধা করে থাকে।


কম্পিউটারের যুক্তি সংগত সিদ্ধান্ত - Computer Logical Decisions:

যদিও সাধারণত কম্পিউটার চিন্তা করতে পারে না, তবে এতে ব্যবহার করা প্রোগ্রামের প্রদান করা যুক্তি অনুযায়ী এটি সিদ্ধান্ত নিতে সক্ষম।

এগুলোই আধুনিক কম্পিউটারের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য, যা এক একটি অসাধারণ যন্ত্র হিসাবে পরিচিতি দিয়েছে।


পিডিএফ ডাউনলোড করুন

মাস্টার্স আইসিটি সাজেশন ও উত্তর।





"কম্পিউটারের বৈশিষ্ট্যগুলো বর্ণনা", কম্পিউটার এর সংজ্ঞা, কম্পিউটারের যান্ত্রিক বৈশিষ্ট্য, কম্পিউটারের কাজ করার বৈশিষ্ট্য:, কম্পিউটারের ব্যবহার, কম্পিউটারের বৈশিষ্ট্য, কম্পিউটারের দ্রুতগতি, কম্পিউটারের নির্ভুল কাজ, কম্পিউটারের ক্লান্তিহীনতা, কম্পিউটারের স্মৃতি, কম্পিউটারের বহুমুখীতা, কম্পিউটারের সুক্ষতা, কম্পিউটারের স্বয়ংক্রিয়তা, কম্পিউটারের যুক্তি সংগত সিদ্ধান্ত
Definition of computer, Mechanical Features of Computer, Features of Computer Working: Use of Computer, Computer Features, Computer Speed, Precision work of computer, Computer Fatigue, Computer Memory, Computer Versatility, Computer Security, Computer Automation, Computer Logical Decisions, 

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!
close